ময়মনসিংহ হাসপাতাল কিডনি ডায়ালাইসিস ইউনিট জরুরি ভিত্তিতে বন্ধ,–আজ বৈঠক।

স্বাস্থ্য

ইসমাইল হোসেন ময়মনসিংহ প্রতিনিধি: 
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি ডায়ালাইসিস ইউনিটের দুই রোগীর শরীরে করোনা ভাইরাস শনাক্ত হওয়ায় ইউনিটটি বন্ধ ঘোষণা করা হয়েছে।
একইসঙ্গে এই ইউনিটের সকল চিকিৎসক, নার্স ও কর্মচারীদের কোয়ারান্টাইনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে।  ফলে ইউনিটের ১০ জন চিকিৎসক, ৯ জন নার্স ও ৪ জন ওয়ার্ড বয় মিলিয়ে মোট ২৩ জন কোয়ারান্টাইনে আছেন।
শুক্রবার (১৭ এপ্রিল) ডায়ালাইসিস ইউনিটের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আশুতোষ সাহা রায় বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান,গত ১৩ এপ্রিল ২০২০ তারিখ ডায়ালাইসিস করতে আসা দুই ব্যক্তির ডায়ালাইসিস করার পর জানা যায় তারা করোনা আক্রান্ত। 
বৃহস্পতিবার ১৬ এপ্রিল  বিকেলে মমেকের পিসিআর ল্যাবে তাদের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়। 
যেহেতু দুজন ব্যক্তির সংস্পর্শে কাজ করেছেন এই বিভাগের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা তাই এ খবর পাওয়ার পর থেকে বর্তমানে ডায়ালাইসিস ওয়ার্ডের সংশ্লিষ্ট সবাইকে কোয়ারান্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে এবং আনুষ্ঠানিকভাবে এ ইউনিটটি বন্ধ ঘোষণা করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এদিকে মমেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. লক্ষী নারায়ণ মজুমদার জানান, উদ্ভূত পরিস্থিতির বিষয় নিয়ে শনিবার বৈঠকে বসবেন । ইউনিটটি কিভাবে চালু রাখা যায় তা বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে। উল্লেখ্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উত্তর পাশে নতুন ভবনের পঞ্চম তলায় কিডনি ডায়ালাইসিস ইউনিটটি অবস্থিত। 
বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে এটি একমাত্র সরকারি ডায়ালাইসিস কেন্দ্র। ওয়ার্ডটিতে প্রতিদিন দুই ধাপে ১৪ জন করে ২৮ জন রোগীর ডায়ালাইসিস করা হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *