করোনাতে দাঁতের যত্নে ডাঃখন্দকার মোহাইমিনুর মেয়র।

স্বাস্থ্য


এম ইসলাম দিলদারবাঘা প্রতিনিধি, রাজশাহী।

শরীরের প্রত্যেকটি অঙ্গের মতো দাঁত সৃস্টি কর্তার এক অসামান্য উপহার। দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ কাজ খাবার গ্রহন করা। খাবারের স্বাদ আস্বাদন করতে দাঁত অতুলনীয় ভূমিকা রাখে। দাঁত খাবারকে ছোট অংশে রূপান্তর করে সহজে হজম করতে সহায়তা করে । এছাড়াও দাঁত মানুষ কে আলাদা সৌন্দর্য্য দান করে। কথা স্পষ্টতার জন্য ও দাঁতের বিশেষ অবদান।  তিন মাসের অধিক সময় পেরিয়ে গেলো। মানুষের স্বাভাবিক জীবন যাত্রা বেশ পরিবর্তন হয়েছে বাড়িতে থাকার জন্য।সেই সাথে ভোজন প্রিয় বাঙালীদের খাদ্যাভাসে আধিক্যতা বেড়েছে।পরিবর্তন হয়েছে খাদ্যাভ্যাসেরও।সেই সাথে বাড়ছে দন্তক্ষয় এর ঝুকিও যা খুব কস্টদায়ক।কিন্তু সামান্য কিছু নিয়ম মেনে চললে মুখ ও দাঁত কে সুস্হ সুন্দর রাখা যায়।সুস্হ জীবন যাপনের জন্য শিশু থেকে বৃদ্ধ সকল বয়সের সকল শ্রেণি পেশার মানুষের দাঁতের যত্ন নেয়া প্রয়োজন।
দাঁতের যত্নে করনীয়ঃ-★ সঠিক নিয়মে  প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে এবং সকালে নাস্তার  পরে দাঁত ব্রাশ করুন। 
★ ডেন্টাল সার্জন / ডেন্টিস্ট / বি.ডি.এস. ডিগ্রীধারী ডাক্তারের পরামর্শ অনুযায়ী মাউথ ওয়াশ এবং ডেন্টাল ফ্লস ব্যবহার করুন।★পর্যাপ্ত পানি, শাক-সবজি, আঁশযুক্ত খাবার, ফল-মূল ও সুষম খাবার গ্রহন করুন।
দাঁতের যত্নে বর্জনীয়ঃ-★ভুল নিয়মে ব্রাশ করবেন না।যেমন-বেশি চাপে জোরে জোরে ব্রাশ করা,শক্ত ব্রাশ,  মাথা বেকে যাওয়া ব্রাশ  ব্যবহার করা। 
★ পান, সুপারি, চুন, জর্দা,গুল, তামাকজাত দ্রব্য ও নেশা জাতীয় দ্রব্য পরিহার করুন।★ অতিরিক্ত আঠালো চিনি যুক্ত খাবার, চা-কফি,  কোমল পানীয়, এনার্জি ড্রিংক খাবারের তালিকাতে কমিয়ে আনা উচিৎ।
এই মহামারীতে ডেন্টাল চিকিৎসা বেশ ঝুকিপূর্ণ  কেননা ডেন্টাল সার্জনগন ঝুকিপূর্ণ অংশ মুখ গহবরেই কাজ করে থাকেন।এই ঝুকি এড়িয়ে যাওয়া কস্টসাধ্য। দেশব্যপী সকল ডেন্টাল সার্জনবৃন্দ জরুরী সেবা ব্যতীত  সাধারন চিকিৎসা সেবা প্রদান শিথিল করেছে সংক্রমন রোধে।দেশের এই পরিস্হিতিতে একমাত্র নিরাপদ জায়গা নিজ বাসস্হান।  বাড়ির বাইরে বের হলে করোনাতে আক্রান্ত হবার সুযোগ বেড়ে যায়। তাই, ঘরে থেকে বা স্বাস্হ্যবিধি মেনে চলাচলের পাশাপাশি দাঁতের প্রতি খেয়াল রাখাটাও জরুরী।

 দাঁতের সুস্হতার জন্য,  ভুল ধারনা থেকে বের হয়ে  সঠিক পরামর্শ ও দিক নির্দেশনার জন্য বছরে অন্তত দুইবার ডেন্টাল সার্জন দিয়ে পরীক্ষা করিয়ে নিবেন।…………………………………এই একান্ত সাক্ষাৎকারে ছিলেন,ডাঃ খন্দকার মোহাইমিনুর রহমান( মেয়র)( বি.ডি.এস.;রাজ)বিএমডিসি রেজি নং: ৯৩৬৫

মা ডেন্টাল কেয়ার, মা ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার, বাঘা, রাজশাহী।প্রয়োজনেঃ +৮৮০১৭২৩৭৭১০২৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *