লামা’র ফাইতং ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন খাওয়া শুরু

স্বাস্থ্য

ইসমাইলুল করিম লামা (বান্দরবান) প্রতিনিধি:

বান্দরবান জেলা লামা উপজেলা ৭নং ফাইতং ইউনিয়ন ৫নং ওয়ার্ড সুতাবাদী পাড়া কমিউনিটি ক্লিনিকে সারাদেশে দুই কোটির বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হচ্ছে গত রবিবার (৪ অক্টোবর২০ইং)। চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। (বুধবার ৭ অক্টোবর২০ইং) সুতাবাদী ক্লিনিকে এ ক্যাম্পেইন খাওয়ানা শুরু হয়েছে। 
এই সময়ের মধ্যে আট দিন এই ক্যাপসুল খাওয়াবে স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য প্রতিষ্ঠান (আইপিএইচএন)। আগে প্রতিবছর কার্যক্রমটি পরিচালিত হয়েছে এক দিনে। করোনাভাইরাস সংক্রমণের কারণে স্বাস্থ্য সুরক্ষার বিষয় মাথায় রেখে এক দিনের কর্মসূচি আট কার্যদিবসে করা হবে।
পুষ্টি ও জনস্বাস্থ্যের লাইন ডিরেক্টর ডা. মুস্তাফিজুর রহমান গতকাল শনিবার জানান, এবার এক লাখ ২০ হাজার সেন্টারে দুই লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবকসহ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের স্থায়ী কর্মীরা এই ক্যাপসুল খাওয়াবেন। এ ক্ষেত্রে ছয় থেকে ১১ মাস বয়সী ২৪ লাখ শিশু পাবে একটি করে নীল রঙের ক্যাপসুল। আর এক থেকে পাঁচ বছর পর্যন্ত বয়সের এক কোটি ৯৩ লাখ শিশু পাবে একটি করে লাল ক্যাপসুল। 
ফাইতং সুতাবাদী পাড়া কমিউনিটি ক্লিনিক ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন খাওয়ানো সময়, উপস্থিত ছিলেন ডা: মো. শাহাবাজ লামা উপজেলা স্বাস্থ্য প:প:কর্মকর্তা, বাবু বাবুল দাশ সহকারী স্বাস্থ্য পরিদর্শক, দিদারুল ইসলাম স্বাস্থ্য পরিদর্শক, মুহাম্মদ জুবাইরুল ইসলাম জুবাইর ক্লিনিকের সভাপতি ও ফাইতং ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান, ৪,৫,৬ নং ওয়ার্ডের মহিলা মেম্বার শাহেদা ইয়াসমিন শাহেদা,জয়তুন নেছা সি এইচ সিপি,মো. মহিউদ্দিন স্বাস্থ্য সহকারী কনক প্রবা দাশ স্বাস্থ্য সহকারী,  জন্নতুল ফেরদৌস (Fo,Sss) জসিম উদ্দিন MHV, সহ এলাকার সম্মানিত ব্যক্তিবর্গ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *