আশুলিয়ায় কারখানার চামড়া শুকানোর দুর্গন্ধে দূষিত এলাকায়

ক্রাইম রিপোর্ট


শাহাদাৎ হোসেন সরকারঃ
শিল্পাঞ্চল আশুলিয়ার বেড়ন জামগড়া মোল্লা বাজার এলাকায় হুজু ,বাজু চায়না ফ্যাক্টরিতে বিভিন্ন বৈদেশিক পার্টস বানানোর জন্য গরুর চামড়া এনে ভেজা চামড়া প্রকাশ্যে শুকানোর হচ্ছে দুর্গন্ধে দূষিত এলাকা অতিষ্ঠ এলাকাবাসী। এমন অভিযোগের পর ঘটনাস্থল পরিদর্শন করলে দেখা যায়, ফাঁকা মাঠে ভেজা চামড়া শুখিয়ে সেগুলো দিয়ে উক্ত কারখানায় তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের সামগ্রী ।
খোঁজ নিয়ে জানা যায়ঃ বাচ্চু নামের এক ব্যক্তি এলাকার ক্ষমতার ও দাপট বিভিন্ন দাপট দেখিয়ে প্রকাশ্যে চামড়া শুকানোর জন্য ফাঁকা স্থান ব্যবহার করছেন।
এ বিষয়ে বাচ্চুর সাথে যোগাযোগের চেষ্টা করলে তার সম্ভব হয়নি।
এলাকাবাসী বলেনঃ বিদেশি ফ্যাক্টরি হওয়ার কারণে এলাকার বাচ্চু নামের ঐ ব্যক্তি বিভিন্ন ধরনের ভয়-ভীতি দেখিয়ে এই চামড়াগুলো বাহিরে প্রকাশ্যে শুকাচ্ছেন যেন দেখার কেউ নেই। আবাসিক এলাকায় কারখানা আশপাশের রয়েছে হাজারো বসবাসরত বাড়ি ঘনবসতি বিভিন্ন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের বসবাস।
উক্ত স্থানে ভিজা চামড়া প্রকাশ্যে রোদে শুকানোর জন্য দুর্গন্ধে দূষিত জনজীবন অতিষ্ঠ । বিভিন্ন ধরনের রোগের সম্মুখীন হচ্ছে বিদ্যা থেকে শিশুরা । অস্বস্তিতে বসবাস করছেন এলাকাবাসী
তারা আরো বলেন আমরা
ঠিকমতো খাবার পর্যন্ত খেতে পারিনা এতো গন্ধ যে খাবার খেতে গেলে মুখ দিয়ে বেরিয়ে আসে । । উক্ত বিষয়ে আমরা বিভিন্ন বার কারখানার কতৃপক্ষকে বললেও তারা মানছেন না কোন বাধা কোন প্রতিকার পায়নি আমরা।
এ বিষয়ে বিভিন্ন সময় বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করেও মেলেনি স্বস্তি, তাই স্থানীয় প্রশাসন এ বিষয়ে খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং স্বস্তি ফিরে পাবে এলাকাবাসী এমনটাই মনে করেন তারা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *