শীতের কারণে বাড়ছে দূষণ, করোনায় কাবু দিল্লি

আন্তর্জাতিক

দৈনিক সকালের বাংলা আন্তর্জাতিক ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে সঙ্গে আরও দুই প্রতিপক্ষের বিরুদ্ধে লড়তে হচ্ছে রাজধানী দিল্লিকে। প্রতি বছর তাপমাত্রা নামার সঙ্গে সঙ্গে দূষণের বিরুদ্ধে কঠোর লড়াইয়ে নামতে হয় দিল্লিকে। এবারও তাঁর ব্যতিক্রম হচ্ছেনা। কিন্তু এবার নতুন করে যুক্ত হয়েছে ভয়াবহ অসুররূপী করোনা।

টানা পঞ্চম দিনেও দিল্লিতে শেষ ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১০০ জনের অদিক। দূষণ ও শীতের কারণে করোনা প্রাদুর্ভাবের আশঙ্কা থাকছেই। নয়ডার সঙ্গে সঙ্গে গাজিয়াদাবাদ বর্ডারেও দিল্লি থেকে আসা লোকেদের পরীক্ষা করা চলছে।
দিল্লির শীত করোনা সংকট বাড়িয়ে দিয়েছে। করোনার গ্রাফ বেড়ে চলেছে লাফিয়ে লাফিয়ে। তাপমাত্রা হ্রাস পাচ্ছে এবং দূষণের বিষাক্ত বাতাসের কারণে রোগীদের অবস্থা আরও গুরুতর হচ্ছে।
চলতি বছরের নভেম্বরের শীত গত ১৭ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। সামগ্রিকভাবে, দিল্লি বর্তমানে মহামারি পরিবর্তিত আবহাওয়া এবং ক্রমবর্ধমান দূষণের সঙ্গে একযোগে লড়াই লড়ছে দিল্লি।

দূষণ সম্পর্কিত বিষয় দিল্লিতে করোনার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। ২৫ নভেম্বর দিল্লিতে দূষণ মারাত্মক স্তরে পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে। আর এই অবস্থা করোনা রোগীদের জন্য মারাত্মক প্রমাণিত হয়েছে। দিল্লিতে বর্তমানে ৩৮ হাজারেরও বেশি সক্রিয় কেস রয়েছে। মোট করোনা সংক্রমণ পৌঁছে গিয়েছে ৫ লক্ষ ৪০ হাজারের একটু বেশি। প্রতিদিন হাজার হাজার মানুষ করে নতুন করে আক্রান্ত হচ্ছেন।
অবস্থা এমন যে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে যে পরিস্থিতি আরও গুরুতর হয়ে উঠতে পারে। অন্যদিকে সংক্রমণ রুখতে যাবতীয় চেষ্টা করছে দিল্লি সরকার।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *