প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা সহ এক গুচ্ছ আদেশে বাইডেনের স্বাক্ষর

আন্তর্জাতিক

দৈনিক সকালের বাংলা ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার শপথ নেয়ার পর তার প্রশাসনিক কাজ শুরু করতে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরাসহ এক গুচ্ছ নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।
তিনি সকল ফেডারেল ভবনে মাস্ক পরা বাধ্যতামূলক করেছেন। এছাড়া এসব আদেশের মধ্যে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের থেকে যাওয়া, মুসলিম সংখ্যাগরিষ্ঠ অধিকাংশ দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞাতুলে নেয়া, পরিবেশ সুরক্ষা জোরদার এবং কোভিড ১৯ মোকাবেলায় শক্তিশালী পদক্ষেপ গ্রহণ। আরো রয়েছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ এবং সংখ্যালঘু গ্রুপগুলোর জন্যে বৈচিত্র্য ও সমান সুযোগ নিশ্চিত করা।
বাইডেন তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিপরীতে দাঁড়িয়ে শপথ নেয়ার কয়েক ঘন্টার মধ্যে ওভাল অফিসে এসব নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।
এরআগে ক্যাপিটল হিলে বুধবার স্থানীয় সময় ১১টা ৪৮ মিনিটে তিনি যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।
স্বাক্ষরকালে তিনি বলেন, আমরা কিছু সাহসী কাজ করতে যাচ্ছি। বিশ্বের উষ্ণতা মোকাবেলায় ২০১৬ সালে যখন প্যারিস চুক্তি সম্পাদিত হয় তখন বারাক ওবামা ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং বাইডেন ছিলেন ভাইস প্রেসিডেন্ট। অধিকাংশ দেশ এ চুক্তিতে স্বাক্ষর করে। কিন্তু ট্রাম্প এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন।
প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার প্রেক্ষাপটে বাইডেন বলেন, আমরা জলবায়ু পরিবর্তন রোধে এমনভাবে কাজ করতে যাচ্ছি যাএর আগে করা হয়নি।
এছাড়া বাইডেন দাবি করেন, কোভিড ১৯ মোকাবেলায় তিনি যে সব পদক্ষেপ নিচ্ছেন তা পরিস্থিতির উন্নতি ঘটাবে।
এদিকে প্যারিস চুক্তিতে ফেরায় স্বাগত জানিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।
জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসও এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, বিশ্বে কার্বন নি:সরণ বন্ধে এটি একটি বৃহৎ পদক্ষেপ। তবে এ জন্যে আরো বহুদূর যেতে হবে বলেও এক বিবৃতিতে তিনি উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *