1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন
শিরবাম:
ঈদে মিলাদুন্নবী উপলক্ষে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি—রপ্তানি বন্ধ নওগাঁ বিয়াম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠিত বিচারপ্রার্থীর সাথে আ’লীগ মেয়রের পরকীয়া, অন্তঃসত্ত্বা, অতঃপর….  ঐতিহ্যবাহী সিরাজগঞ্জ প্রেসক্লাবের নতুন গর্বিত সদস্য অন্তর্ভুক্ত  হলেন জেলায় কর্মরত ২৫ গণমাধ্যম কর্মী আত্মকর্মসংস্থানের লক্ষে বিউটিফিকেশন কোর্স ও ফুড প্রসেসিং প্রশিক্ষণ উদ্বোধন করলো মানব কল্যাণ পরিষদ বৈরী আবহাওয়া: বিদ্যুৎ নেই লক্ষ্মীপুরের বেশিরভাগ এলাকায় সম্পাদক পরিষদের বিবৃতি—আন্দোলনের পর সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করা হচ্ছে সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলা অন্তর্বর্তী সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করা হচ্ছে! ঐতিহ্যবাহী সিরাজগঞ্জ প্রেসক্লাবের নতুন গর্বিত সদস্য অন্তর্ভুক্ত হলেন জেলায় কর্মরত ২৫ গণমাধ্যম কর্মী লক্ষ্মীপুর জেলা নবাগত জেলা প্রশাসকের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

আশুলিয়ার জামগড়া অপরিকল্পিত বাসা বাড়ি নির্মাণে রাস্তার বেহাল অবস্থা—জনগণের চরম ভোগান্তি

Reporter Name
  • Update Time : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ২০১ Time View

হেলাল শেখঃ ঢাকার আশুলিয়ার জামগড়াসহ বিভিন্ন এলাকায় অপরিকল্পিত বাসা বাড়ি নির্মাণ— ড্রেন ও রাস্তার বেহাল অবস্থা, পোশাক শ্রমিকসহ জনগণের চরম ভোগান্তি, সংশ্লিষ্টদের নিরব ভুমিকা।
বুধবার (০৬/০৯/২০২৩ইং) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকার আশুলিয়ার বাইপাইল—আব্দুল্লাহপুর সড়কের জামগড়া চৌরাস্তা থেকে ভেতরে হেয়ন মোড় থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয় সড়কের মোল্লাবাড়ি মসজিদের রাস্তার বেহাল অবস্থা, রাস্তা দেখে মনে হয় পুকুর বা নদী। মহাসড়কের ড্রেনেজ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, পাশে সরকারি নয়নজুলি খালটিও প্রভাবশালীদের দখলে। অন্যদিকে জামগড়ার বাগবাড়ি রোড, ভুঁইয়া বাড়ি জামে মসজিদ রোডসহ একাধিক জামে মসজিদে যাওয়ার রাস্তা ও আশপাশের রাস্তার বেহাল অবস্থা।
বিশেষ করে বাসা বাড়ির ময়লা পানি রাস্তায় ফেলার কারণে নামাজিদের পবিত্র পোশাক নষ্ট হওয়াসহ নানারকম সমস্যার সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। জামগড়া ভুঁইয়া বাড়ি জামে মসজিদে যাওয়ার রাস্তা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের রাস্তার বেহাল অবস্থার কারণে এসব মসজিদের নামাজিদের নামাজ পড়তে যাওয়া আসার সময় অটোরিক্সাসহ বিভিন্ন গাড়ির চাকায় ময়লা ও নোংরা পানি ছিটে পড়ে পবিত্র পোশাক নষ্ট হওয়াসহ নানারকম সমস্যার কথা জানায় স্থানীয় বাসিন্দারা। সেই সাথে পোশাক শ্রমিকদের সকাল বিকেল যাতায়াতের সমস্যার কথা জানান অনেকেই।
অন্যদিকে আশুলিয়ার মহাসড়ক ও শাখা রোডগুলোর বেশ কয়েকটি রাস্তায় মানুষের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রায় বেশিরভাগ রাস্তার বেহাল অবস্থা। সরকারি আইনের তোয়াক্কা না করে অপরিকল্পিত ভাবে বাড়ি ঘর নির্মাণ করাসহ সরকারি রাস্তা ও ফুটপাত দখল করে নিয়েছে প্রভাবশালীরা, কিছু মার্কেটের মালিকরাও হকারদের কাছ থেকে মোটা অংকের অর্থ নিয়ে থাকেন আর সংশ্লিষ্ট পুলিশ প্রশাসন নিরব ভুমিকায় থাকার কারণে এলাকাবাসী নাগরিক সুবিধা থেকে বি ত হচ্ছেন বলে অনেকেই জানান।
স্থানীয় কবির হোসেন মোল্লা বলেন, আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের জামগড়া দি—রোজ পোশাক কারখানা—বাগবাড়ি রোড করিম নগর আব্দুল করিম মোল্লা জামে মসজিদে যাওয়া আসার রাস্তার বেহাল অবস্থা। সামান্য বৃষ্টি হলে রাস্তায় অনেক পানি হয়, এলাকায় ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই বাড়ি ঘরের ময়লা পানি এবং পোশাক কারখানার ময়লা পানি রাস্তায় ছেড়ে দেওয়ার কারণে রাস্তায় সবসময় পানি জমে থাকে, তিনি আরও বলেন, আশুলিয়া এলাকায় অবস্থিত নয়নজুলি খালটিও প্রভাবশালীদের দখলে থাকার কারণে পানি যাওয়ার জায়গা নেই। কিছু রাস্তায় গাড়ি চলাচলের সময় পানি ছিঁটকে এসে মানুষের শরীরে লাগে আর নামাজিদের পোশাক নষ্ট করে। এই ময়লা পানি মানুষের শরীরে লাগলে চুলকানিসহ নানারকম রোগ হয়।
ইয়ারপুর ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের মেম্বার হাজী হালিম মৃধা বলেন, আশুলিয়ার বাইপাইল থেকে আব্দুল্লাহপুর সড়ক, জামগড়া—বাগবাড়ি রোড, জামগড়া হেয়ন পোশাক কারখানা হইতে জামগড়া মধ্যপাড়া থেকে শাহজাহান মার্কেট পর্যন্ত এবং জামগড়া হিয়ন মোড় থেকে মনির মার্কেটের রাস্তার মুখ পর্যন্ত, জামগড়া—সরকারি প্রাথমিক বিদ্যালয় রোড ও মোল্লাবাড়ি রোডসহ বিভিন্ন রোডের পাশে অনেকেই অপরিকল্পিত ভাবে বাড়ি ঘর উঁচু করে নির্মাণ করায় রাস্তা নিচু হয়ে গেছে, এসব কাজের ব্যাপারে ইয়ারপুর ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান শামীম আহমেদ সুমন ভুঁইয়ার সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।
ঢাকার আশুলিয়া থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ও বর্তমানে আশুলিয়ার ৪নং ইয়ারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামীম আহমেদ সুমন ভুঁইয়া গণমাধ্যমকে বলেন, ড্রেন, রাস্তার কাজ নির্মাণ করা হবে এবং নয়নজুলি খালটিও উদ্ধার করাসহ অতি দ্রুত কাজ শুরু করা হবে। তিনি এলাকাবাসী সকলের সহযোগিতা ও দোয়া চেয়েছেন। তিনি জানান, কয়েক দিন আগে উক্ত বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আলোচনা হয়েছে, জনগণের স্বার্থে এই চেয়ারম্যান সুমন ভুঁইয়া কাজ করবেন বলে জানিয়েছেন।
ঢাকা জেলা ৬ বার শ্রেষ্ট করদাতা বিশিষ্ট ব্যবসায়ী হাজী তানভীর আহমেদ রোমান ভুঁইয়া বলেন, পাকা রাস্তার উপরে প্রায় সবসময় পানি জমে থাকে, এতে করে রাস্তা নষ্ট হচ্ছে, পোশাক শ্রমিকসহ জনসাধারণের চলাচলের সমস্যা। তিনি আরও বলেন, এই এলাকায় সরকারি নয়নজুলি খালটি ময়লা আটকে গিয়েছে, সেই সাথে অনেকেই খালটি ভরাট করে স্থাপনা তৈরি করে রাখছে, প্রায় ৫০ বছরেও উদ্ধার হয়নি এই খালটি। আমি ব্যক্তিগত ভাবে জনগণের পক্ষে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করছি নয়নজুলি খালটি উদ্ধার করাসহ ড্রেন ও রাস্তার কাজগুলো অতি দ্রুত করলে সরকারের সুনাম হবে বলেও তিনি দাবী করেন।
বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান বলেছেন, এলাকাবাসী ও জনপ্রতিনিধিসহ দলীয় নেতা কর্মীরা সহযোগিতা করলে নয়নজুলি খালটি উদ্ধার করাসহ ড্রেনেজ ব্যবস্থা ও রাস্তার কাজ দ্রুত শুরু করা হবে। তিনি আরও বলেছেন, চলমান রাস্তার কাজ করা হচ্ছে, সরকার উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেছেন,জনগণের স্বার্থে আমি কাজ করবো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews