1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন
শিরবাম:
পাবনার কাজিরহাট-আরিচা নৌ-রুটে স্পীডবোট চলাচল বন্ধ থাকায় বাড়ছে জনদুর্ভোগ! ছাতক সিমেন্ট কোম্পানির সিবিএ সভাপতি আব্দুল কুদ্দুসের অনিয়ম দুর্নীতি তদন্ত শুরু। সময় যত গড়াচ্ছে সিলেট টু ঢাকা যাত্রাপদে ভোগান্তি বেড়ে চলছে ইলিশ ধরায় মেঘনায় অভিযান চালিয়ে ৬ জেলে আটক সিরাজগঞ্জে বন্ধ কওমী জুট মিলটি চালু করার দাবিতে জেলা বিএনপির সাধারণ সম্পাদক  সাইদুর রহমান বাচ্চু’র সংবাদ সম্মেলন  মাদ্রাসার শিক্ষকদের ৩ দিনব্যাপি রিফ্রেসার্স প্রশিক্ষণ উদ্বোধন পাঁচ দফা দাবি আদায়ে রাজধানীতে ছাত্র-জনতার মানববন্ধন অনুষ্ঠিত। নওগাঁয় জেলা পর্যায়ের এইচপিভি টিকাদান কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ সভা অনুষ্ঠিত মানুষকে ঘৃণা করতেন শেখ হাসিনা : ডা. আব্দুল ওহাব মিনার কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি জাকির হোসেনের পদত্যাগ দাবিতে মানববন্ধন

ইলিশ ধরায় মেঘনায় অভিযান চালিয়ে ৬ জেলে আটক

Reporter Name
  • Update Time : সোমবার, ২১ অক্টোবর, ২০২৪
  • ১৭ Time View

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় মেঘনায় অভিযান চালিয়ে ৬ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ।

রোববার বিকেল থেকে সোমবার সকাল পর্যন্ত মেঘনার মতিরহাট, লধুয়া ও বাত্তিরখালসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

পরবর্তীতে ভ্রাম্যমান আদালত আটক জেলেদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা করে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন জানান, নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় ইলিশ ধরার অপরাধে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকালকিনির আবদুল আলিমের পুত্র কামাল উদ্দিন (৪৫), কামাল হোসেনের পুত্র আব্বাছ উদ্দিন, সৈয়দ আহমদের পুত্র মো. জসিম উদ্দিন (৩৫), লক্ষ্মীপুর সদর উপজেলার মজুচৌধুরীরহাটের মফিজ মাঝির পুত্র মো. সুমন হোসেন (২৮), চররমনীর লাল মিয়ার পুত্র রহিম বাদশা (৩০) ও ভোলার চরকালরিন্দাসুর এলাকার আজিজ মাঝির পুত্র সবুজ মিয়াকে (২৫) আটক করা হয়।

পরবর্তীতে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুচিত্র রঞ্জন দাস রোববার রাতে মাতাব্বরহাট এলাকায় ভ্রাম্যমান আদালত বসিয়ে আটককৃত প্রত্যেক জেলেকে জরিমানা করেন।

অন্য দিকে সোমবার সকালে মজুচৌধুরীরহাট ও লক্ষ্মীপুরের রামগতির বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে প্রায় ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ২০ অক্টোবর পর্যন্ত ৭০টি মোবাইল কোর্টের মাধ্যমে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে প্রায় ৫ লাখ মিটার কারেন্ট জাল, ৮টি ইঞ্জিনচালিত নৌকা, প্রায় ৭০ কেজি ইলিশ ও ২১ জেলেকে আটক করা হয়েছে।

এর মধ্যে ৯ জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও ১২ জনকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় ও জাটকা সংরক্ষণের জন্য ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

নিষেধাজ্ঞাকালীন মাছ শিকারে নদীতে নামলে আটক ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের জেল, পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান আছে।

এ নির্দেশনা বাস্তবায়নে মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন ও নৌ-পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে।

লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল এলাকার ১০০ কিলোমিটার ইলিশের অভয়শ্রম হিসেবে ঘোষণা করা হয়।

এই ১০০ কিলোমিটার এলাকায় সকল ধরনের মাছ ধরা ও জাল ফেলা সম্পূর্ণ নিষিদ্ধ করছে মৎস্য বিভাগ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews