1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২০ পূর্বাহ্ন
শিরবাম:
রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরুষ্কার বিতরন ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে জেলা শিক্ষক সমাবেশ সিরাজগঞ্জ বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত।  অপরিচ্ছন্ন পরিবেশ খাদ্যে নিষিদ্ধ রংয়ের ব্যবহার পাইকগাছায় আয়েশা বেকারির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা  জামায়াতের তত্বাবধানে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বাসায় গিয়ে কথা হবে, বলে আর কথা হলো না স্বামীর সঙ্গে অবৈধ ক্যাফেইন যুক্ত রেড ব্লু এনার্জি ড্রিংক দেশের খোলা বাজারে বিক্রি যেন দেখার কেহ নাই পাবনার সাঁথিয়ায় ধানক্ষেত থেকে একজনের গলাকাটা লাশ উদ্ধার! সাবেক এমপি পিংকুসহ ৫’শ ১৩ জনের বিরুদ্ধে মামলা প্রবীণ রোকন শামসুন্নাহার পেয়ারার মৃত্যুতে জেলা জামায়াতের শোক লক্ষ্মীপুর জেলায় পৌর আওয়ামী লীগ নেতা সৈয়দ আহম্মদ গ্রেপ্তার

প্রাকৃতিক পরিবেশ রক্ষায় শিয়ালকোলে  রোপনকৃত তালগাছের চারাগুলো দ্রুত বেড়ে উঠছে 

Reporter Name
  • Update Time : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ২০৭ Time View

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ পরিবেশরক্ষায় আগামীপ্রজন্মদেরকে বজ্রপাতের হাত থেকে রক্ষা করতে,  ছায়াময় পাতা ছড়িয়ে দিতে এবং তালফলের চাহিদা মেটানোর জন্য   ২০২২-২৩ অর্থবছরের আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এবং সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে- গত ৮ জুন-২০২৩ তারিখে সিরাজগঞ্জ  সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের   উত্তর সারটিয়া গ্রামের রাস্তা হতে কান্দাপাড়া রাস্তা পর্যন্ত এক কিলোমিটার রাস্তায়   ৪’ শতাধিক  তাল গাছের চারা রোপন  করার পর হতে পরিচর্যা  করা হয়।  ইতিমধ্যে সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোলে এসব তালগাছের চারাগুলো বেশদ্রুত বেড়ে উঠছে ফলে প্রাকৃতিক পরিবেশকে বেশ সৌন্দর্য মন্ডিত করে  তুলেছে। পরিবেশরায় এমন উদ্যোগ ভূমিকা রাখতে পরে

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আনোয়ার সাদাত বলেন, গত ৮ জুন-২০২৪ তারিখে তালগাছের চারাগুলো রোপণ করা হয়। রোপনকালে  চারাগুলোকে সুরক্ষা করতে নেট দিয়ে ঘিরে দেওয়া হয় এবং নিয়মিত পরিচর্যা করা  অব্যাহত রয়েছে ।  স্থানীয়রা চারা গাছগুলো প্রতি সুদৃষ্টি  রাখলে চারাগাছগুলো আরো ভালভাবেই বৃদ্ধি পাবে । এজন্য অত্র এলাকার সর্বস্তরের মানুষের সুদৃষ্টি কামনা করি।

তালগাছ পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য রক্ষায় ভূমিকা রাখে। তালগাছ একটি ওষুধি গুন সম্পন্ন ফল।এগাছ ভূমি রক্ষা করে  সহজে ঝড়ে ভাঙ্গেনা ফসলের শেল্টার বেল্ট হিসেবে কাজ করে। এগাছ বড় হলে এলাকার অনেকে  ফলখেতে পারবে ।

শিয়ালকোল  ইউপি  চেয়ারম্যান শেখ মোঃ  সেলিম রেজা জানান যে, আমি সাথে থেকে ৪’ শতাধিক  তালগাছের চারা রোপন করি এখন চারা গাছ গুলো এখন বেশ বৃদ্ধি পাচ্ছে। আমি নিজেও পরিচর্যা করি।

ইউপি সদস্য মোঃ  হযরত আলী জানান যে, আমাদের ওয়ার্ডের উত্তর সারটিয়া  রাস্তার দু’পাশ জুড়ে  ১ কিলোমিটার জুড়ে লাগানো   তালগাছগুলো এখন বড় হচ্ছে। আমি নিজে ও প্রায় নিয়মিত দৃষ্টি রাখি এবং পরিচর্যা  করতে অন্য জনসাধারণকে উৎসাহিত করে থাকি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews