হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিলের রিপোর্ট চূড়ান্ত

ধর্ম

দৈনিক সকালের বাংলা ডেস্কঃ   ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জাতীয় সংসদে উপস্থাপনের জন্য হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল, ২০২১ এর রিপোর্ট চূড়ান্ত করা হয়েছে।
কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় আমন্ত্রিত ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, জিন্নাতুল বাকিয়া ও মোসা. তাহমিনা বেগম অংশগ্রহণ করেন।
সভায় সদ্য প্রয়াত সংসদ সদস্য ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীসহ যে সব সংসদ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
কমিটি বিগত ৭ম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করে। এছাড়া ৭ম বৈঠকের গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়।
সভায় প্রকল্পের মেয়াদ ডিসেম্বর, ২০২০ এ সমাপ্ত হয়ে যাওয়ায় বেতন-ভাতা না পাওয়া ইতোপূর্বে নিয়োগকৃত দারুল আরকাম মাদ্রাসা ও মসজিদের শিক্ষক, ইমাম, মুয়াজ্জিন, খাদেম ও বিভিন্ন পর্যায়ের ২ হাজার ২০ জন কর্মচারীদের জন্য করোনা মহামারি বিবেচনায় প্রত্যেককে ২৫ হাজার টাকা করে মোট ৫ কোটি ৫০ লক্ষ টাকা আর্থিক অনুদান প্রদান করায় কমিটির পক্ষ হতে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।
সভায় ‘হজ ও ওমরাহ ব্যবস্থপনা বিল, ২০২১’ সম্পর্কে পরীক্ষা-নিরীক্ষাপূর্বক বিস্তারিত আলোচনা হয়। কতিপয় ধারা সংশোধনপূর্বক বিলটি সংসদে উত্থাপনের জন্য কমিটি সুপারিশ করে।
সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক, ওয়াকফ প্রশাসকসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *