উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে পথনাটক ‘নিশ্চুপ মানবতা’

বিনোদন

মারুফ সরকার ,বিনোদন প্রতিনিধি : চীনের তিয়ানানমেন স্কয়ার ট্র্যাজেডির ও উইঘুর নির্যাতনের প্রতিবাদে রাজধানীতে পথনাটক ও সংগীত অনুষ্ঠান পরিচালনা করা হয়েছে। চীন সরকার কর্তৃক উইঘুরদের নির্যাতনের প্রতিবাদে পথনাটক ‘নিশ্চুপ মানবতা (Silence of Humanity) পরিবেশন করে সামাদ ভূঞা ও তার দল।


শুক্রবার দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে পথনাটকটির আয়োজন করে ওপেন ডায়ালগ বাংলাদেশ (ওডিবি)।

১৯৮৯ সালের ৪ জুন চীনের বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ারে গণতন্ত্রের দাবির আন্দোলনে চীন সরকার গণহত্যা চালিয়েছিল। সেই ট্র্যাজেডির ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ সময়ে উইঘুর মুসলিমরাও গণতন্ত্র, মানবাধিকার এবং স্বাধীনতার পক্ষে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শন করেছিল। এরপর থেকে চীন সরকার উইঘুর মুসলিমদের নির্মূল করার চেষ্টা চালাচ্ছে এখন পর্যন্ত ।

চীন থেকে মুছে ফেলতে উইঘুর মুসলিমদের বাছবিচার হীনভাবে আটক, নির্যাতন, যৌন সহিংসতা ও জোরপূর্বক কাজে খাটানোসহ নারীদের ধর্ষণ, ভিন্ন ধর্মের লোকদের সঙ্গে জোরপূর্বক বিয়ে দেওয়া, গর্ভবতী উইঘুর নারীদের গর্ভপাত করা এবং পুরুষদের ডিটেনশন ক্যাম্পে রেখে অমানুষিক নির্যাতন করা হচ্ছে।

মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, চীনা সরকার উইঘুরদের ধর্মীয় ও অন্যান্য স্বাধীনতার ক্রমে ক্রমে হরণ করেছে এবং গণনজরদারি, বন্দিত্ব, মগজধোলাই এবং জোরপূর্বক বন্ধ্যাকরণ করানোর ব্যবস্থা গড়ে তুলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *