কুমিল্লার শালবন বৌদ্ধবিহারে ধারণকৃত ‘ইত্যাদি’র পুনঃপ্রচার আজ ৬ জুন, রবিবার।

বিনোদন

হাফিজুর রহমান:

আজ ০৬ জুন, রবিবার রাত দশটার ইংরেজি সংবাদের পর ‘ইত্যাদি’র কুমিল্লায় ধারণকৃত পর্বটি প্রচারিত হবে। এই পর্বটি ২০০৯ সালের ১০ মে আমাদের অতীত ঐতিহ্যের গৌরবময় স্থান কুমিল্লার শালবন বৌদ্ধবিহারের সামনের উন্মুক্ত স্থানে বিশাল মঞ্চ তৈরি করে কয়েক হাজার দর্শক নিয়ে ধারণ করা হয়।

বিষয় বৈচিত্র্যে ভরপুর ইত্যাদি’র এই পর্বে রয়েছে কিছু মানবিক, অনুসন্ধানী, সচেতনতা ও শিক্ষামূলক প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। আমাদের পরিবেশ, জলবায়ু, মাটি, পানি ও প্রাকৃতিক সম্পদকে নিয়ে গানটি গেয়েছেন এন্ড্রু কিশোর, সুর করেছেন আলী আকবর রুপু আর এই বিষয়ভিত্তিক গানটি লিখেছেন গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান।

দর্শক পর্বের দ্বিতীয় পর্বে আমন্ত্রণ জানানো হয়েছিল দেশের জনপ্রিয় নৃত্যজুটি শিবলী মোহাম্মদ ও শামিম আরা নিপাকে। তাদের সঙ্গে ছিল একদল নৃত্যশিল্পী। তাদের পরিবেশিত একটি চমৎকার নান্দনিক নৃত্যের মাধ্যমে ৪টি সামাজিক সমস্যা ও বক্তব্য তুলে ধরা হয়েছে এবং এ সম্পর্কিত প্রশ্নোত্তরের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হয়েছে। রয়েছে মামা-ভাগ্নে, নানী-নাতি, চিঠিপত্রসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে প্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ। যথারীতি এবারও ‘ইত্যাদি’ স্পন্সর করেছে কেয়া কসমেটিকস্ লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *