শেখ হাসিনা’র জন্মদিনে সাড়ে ৬৭ লক্ষাধিক ভ্যাকসিন দেয়া হয়েছে

স্বাস্থ্য

দৈনিক সকালের বাংলা ডেস্কঃ   প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে মঙ্গলবার সারাদেশে সাড়ে ৬৭ লক্ষাধিক ভ্যাকসিন দেয়া হয়েছে। ওইদিন ৬৭ লাখ ৫৮ হাজার ৯৯২ ডোজ টিকা দেয়া হয়েছে।
এর মধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ জনকে এবং দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৮৬৯ জনকে। ওইদিন ৭৫ লাখ টিকা দেয়ার লক্ষ্যমাত্রা ছিল।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার রাতে এ সব তথ্য জানানো হয়।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার সারাদেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ৩৯ হাজার ৭৭১ ডোজ, ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ১১ হাজার ৯৫৬ ডোজ, চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৬৬ লাখ ৯৫ হাজার ৮২৯ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ১১ হাজার ৪৩৬ ডোজ।
এদিকে দেশে এ পর্যন্ত ৪ কোটি ৮১ লাখ ৩৯ হাজার ৭৫২ ডোজ করোনা টিকা প্রয়োগ হয়েছে। প্রথম ডোজ টিকা নিয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৬ হাজার ১৭ জন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ১ কোটি ৬৬ লাখ ৩৩ হাজার ৭৩৫ জন।
এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৭১ লাখ ৭৩০ জন আর নারী ১ কোটি ৪৪ লাখ ৫ হাজার ২৮৭ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৯৫ লাখ ২৯ হাজার ১০৯ জন আর নারী ৭১ লাখ ৪ হাজার ৬২৬ জন।
এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ২৭ লাখ ৯০ হাজার ৮৮৮ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৯৬৬ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৩ কোটি ১ লাখ ৩৭ হাজার ৮৪৭ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৫০ লাখ ৪২ হাজার ৫১ ডোজ।
স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে এখন পর্যন্ত টিকা এসেছে ৫ কোটি ৭০ লাখ ৮৫ হাজার ৮০ ডোজ। এই মুহূর্তে টিকা মজুত আছে ৬৪ লাখ ৪৫ হাজার ৩২৮ ডোজ।
মঙ্গলবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৪ কোটি ৬৪ লাখ ৬৫ হাজার ৪৯৯ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৪ কোটি ৫৮ লাখ ৩০ হাজার ৭৮৩ জন এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৬ লাখ ৩৪ হাজার ৭১৬ জন নিবন্ধন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *