গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হলো আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে

খেলা
কে এম শাহীন রেজা, কুষ্টিয়া জেলা প্রতিনিধি।।
কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। ৭ জানুয়ারি শুক্রবার বিকেলে কুষ্টিয়া কুমারখালী উপজেলার আলাউদ্দিন নগর গ্রামের আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী লাঠি খেলা। 
নন্দলালপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান জিয়াউর রহমান খোকন এর সভাপতিত্বে উক্ত খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি হেলথকেয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক বিশিষ্ট সমাজসেবক দানবীর আলাউদ্দিন আহমেদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিলাইদহ ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান গাজী হাসান তারেক বিপ্লব সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
প্রায় দুই ঘণ্টাব্যাপী উক্ত লাঠি খেলা অনুষ্ঠিত হয় এতে বিভিন্ন এলাকা থেকে আগত দল অংশগ্রহণ করেন। খেলা শেষে প্রত্যেক দলকে দানবীর আলাউদ্দিন আহমেদ পুরস্কৃত করেন। উল্লেখ্য কুষ্টিয়ার কৃতি সন্তান দানবীর আলাউদ্দিন আহমেদ ছোটবেলা থেকেই এই গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা তিনি করতেন। যে কারণে প্রতিবছরই তিনি তার নিজ এলাকায় উক্ত লাঠি খেলার আয়োজন করে হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী খেলাটি টিকিয়ে রাখার চেষ্টা করে যাচ্ছেন।
প্রধান অতিথি দানবীর আলাউদ্দিন আহমেদ বলেন, কালের বিবর্তনে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা আজ বিলুপ্তির পথে। উক্ত খেলাটি নতুন প্রজন্মের কাছ থেকে যেন হারিয়ে না যায় যে, দেশে একটি খেলা ছিল সেই খেলাটির নাম লাঠি খেলা। যে কারনেই আমি প্রতি বছর আমার এলাকাতে লাঠি খেলার আয়োজন করে থাকি। তিনি আরো বলেন, এলাকাবাসীসহ পার্কে আগত দর্শনার্থীরাও উক্ত লাঠি খেলাটি উপভোগ করেন এজন্য আমি আনন্দিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *