মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার জাপান সফরে যাচ্ছেন।

আন্তর্জাতিক

দৈনিক সকালের বাংলা ডেস্কঃ  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার জাপান সফরে যাচ্ছেন। এর আগে তিনি দক্ষিণ কোরিয়া সফর করেন। দক্ষিণ কোরিয়া থেকেই তিনি জাপানের উদ্দেশ্যে যাত্রা করেন।
চীনের উত্থান এবং বিপদজনক পরমাণু শক্তিসম্পন্ন উত্তর কোরিয়াকে মোকাবেলায় এশিয়ায় মার্কিন নেতৃত্বকে শক্তিশালী করার লক্ষ্যে বাইডেন এ দু’দেশ সফর করছেন।
দক্ষিণ কোরিয়া সফরকালে বাইডেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েলের সাথে দফায় দফায় বৈঠক করেন। এ সময়ে উভয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সামরিক  আাস্ফালন মোকাবেলায় সামরিক মহড়া জোরদারের বিষয়ে আলোচনা করেন।
্এদিকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র উভয় দেশের কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, বাইডেনের সফরকালে কিম পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে এ অঞ্চলে উত্তেজনা বাড়াতে পারেন।
বাইডেন বলেন, গণতান্ত্রিক মিত্রদের মধ্যে সম্পর্ক অবশ্যই আরো গভীর করতে হবে।
ইয়ুনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বিশ্বে গণতন্ত্র ও স্বৈরাচারের মধ্যে প্রতিযোগিতার বিষয়টি তুলে ধরে বলেন, এশিয়া প্যাসিপিক অঞ্চল মূল যুদ্ধক্ষেত্র।
দক্ষিণ কোরিয়া ছাড়ার আগে বাইডেন হুন্দাই কোম্পানীর চেয়ারম্যানের সাথে বৈঠক করেন। মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ায় ৫.৫ বিলিয়ন ডলার বিনিয়োগে হুন্দাইয়ের সিদ্ধান্তকে উদযাপনই এ বৈঠকের উদ্দেশ্য ছিল।
এছাড়া বাইডেন ইয়ুনসহ মার্কিন ও দক্ষিণ কোরীয় সৈন্যদের সাথে সাক্ষাত করেন।
বাইডেন মঙ্গলবারের কোয়াড শীর্ষ সম্মেলনের আগে সোমবার জাপানে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং স¤্রাট নারুহিতোর সাথে সাক্ষাত করবেন।
অস্ট্রেলিয়া, ভারত, জাপান এবং যুক্তরাষ্ট্রের নেতৃবৃন্দ এ সম্মেলনে মিলিত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *