কুড়িগ্রামে বন্যা কবলিত জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত

রংপুর
জাহিদ আল হাসান, কুড়িগ্রাম প্রতিনিধি :
কুড়িগ্রামে বন্যা কবলিত জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়ন ও দুর্যোগ ঝুঁকিহ্রাসকরণে প্রকল্প অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে স্থানীয় বেসরকারি এনজিও এএফএডি’র ‘এন্টিসিপেটরি একশনস সেটআপ এন্ড পাইলট প্রজেক্টের’ উদ্যোগে এবং ক্রিষ্টিয়ান এইড বাংলাদেশ’র সহযোগিতায় কর্মশালা আয়োজন করা হয়।
কর্মশালার উদ্বোধন করেন উলিপুর উপজেলা নির্বাহী অফিসার বিপুল কুমার। এসময় নারী সংগঠন এএফএডি (এসোসিয়েশন ফর অল্টারনেটিভ ডেভেলপমেন্ট’র) নির্বাহী প্রধান সাইদা ইয়াসমিন’র সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাসেদুল হাসান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ, সাধারণ সম্পাদক আব্দুল খালেক ফারুক, উলিপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সখিনা বেগম, বুড়াবুড়ি ইউপি চেয়ারম্যান এরশাদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প সমন্বয়কারী মনিকৃঞ্চ রায়।
ছয় মাস ব্যাপী পাইলট প্রকল্পটি কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ি ও হাতিয়া ইউনিয়নে বাস্তবায়ন করা হবে। প্রধানতম কর্মসূচিগুলির মধ্যে রয়েছে বন্যায় উদ্ধারের জন্য নৌকা ক্রয়, ৪টি জেন্ডার ফ্রেন্ডলি স্থান ও গবাদিপশুর আশ্রয়কেন্দ্র নির্মাণ, ৬৫০জন দুর্গতদের মাঝে নগদ অর্থ বিতরণ, ৩০০জন শ্রমজীবীকে কর্মসংস্থানের জন্য বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্ত বাঁধ ও কমিউনিটি সংযোগ সড়ক মেরামত কাজ গ্রহন, ১০টি প্রতিরক্ষামূলক নলকুপের প্লাটফরম তৈরী, ১ হাজার পরিবারকে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও পশুদের জন্য পরজীবী বিরোধী ঔষধ এবং টিকাদান ক্যাম্পের আয়োজন, শতাধিক কিশোরী ও নারীদের মাসিকের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা কিট বিতরণসহ ১৭টি কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়। এজন্য ৪৫লাখ ৫৮হাজার ৭২টাকার বাজেট রয়েছে। প্রকল্পটি চলতি বছরের ১৫জুন থেকে ৩০নভেম্বর পর্যন্ত চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published.