সিরাজগঞ্জে জাতীয়  কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মজয়ন্তী ও নবনির্বাচিত নির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত। 

বিনোদন

আজিজুর রহমান মুন্না সিরাজগঞ্জ ঃ  আজ সৃষ্টি সুখের উল্লাসে- মোর মুখ হাসে -মোর চোখ হাসে- মোর টগবগিয়ে খুন হাসে,আজ সৃষ্টি  সুখের উল্লাসে। বিদ্রোহী   জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মজয়ন্তী উদযাপন ও সিরাজগঞ্জ জেলার নবনির্বাচিত নির্বাহী কমিটির অভিষেক-২০২২ অনুষ্ঠানে আলোচনা ও মনোমুগ্ধকর  সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়েছে।   নজরুল একাডেমি সিরাজগঞ্জ এর আয়োজনে – 

রবিবার (৩১ জুলাই -২০২২) সন্ধ্যা সাড়ে ৭ টায় শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়াম- কবি নজরুল ইসলামের জীবনী আলোচনা সভা  অনুষ্ঠানে নজরুল একাডেমির সভাপতি মোঃ হেলাল আহমেদ সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রায়হান কবীর মিঠু’র  সঞ্চালনায়  প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ।

 তিনি তার বক্তব্যে বলেন, অন্যায়ে বিরুদ্ধে দ্রোহের আগুন জ্বালালেও প্রেমময় নজরুল হিমালয়ের মতোই শুভ্র। তাইতো তিনি দ্রোহ ও প্রেমের কবি। বাংলা সাহিত্যের গতিপথ পাল্টে বিদ্রোহ-প্রতিবাদ-প্রতিরোধের ধারা তৈরি করেন তিনিই। সাম্য, মানবতার বাণীও স্পষ্ট নজরুলের সাহিত্যকর্মে।

ইসলামি সঙ্গীত বা গজল এর জন্মদাতা নজরুল। তিন হাজারের ওপর গান রচনা ও সুর করেছেন। গবেষকরা বলছেন, অস্থির বিশ্বে নজরুলের গানই তৈরি করতে পারে অসাম্প্রদায়িক সমাজ। নজরুল চর্চা ও সৃষ্টি কর্ম ও সংরক্ষণে তৎপর হতে হবে।

 বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার জসীম উদ্দীন (পিপিএম), অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গণ প্রতিরায়, আলোচক ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক)  মোহাম্মদ মনির হোসেন, সন্মানিত অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, নজরুল একাডেমি সিরাজগঞ্জের উপদেষ্টা আজিজুর রহমান রাঙা তালুকদার,  জেলা শিল্পকলা একাডেমির  আহবায়ক কমিটির সদস্য -আসাদ উদ্দিন পবলু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলীপ গৌর প্রমুখ।
উক্ত অনুষ্ঠানে কবিতা নজরুলের মনোমুগ্ধকর  কবিতা আবৃত্তি করেন, নজরুল একাডেমি সিরাজগঞ্জের সহ-সভাপতি রফিকুল ইসলাম শামীম ও সদস্য মোঃ নজরুল ইসলাম। 
পরে  রাত ৯ টায়- নজরুল একাডেমি সিরাজগঞ্জ ও ভিক্টোরিয়া হাইস্কুলের শিক্ষার্থীদের শতকন্ঠে নজরুলের গানের সূরের মূর্ছনায় বিমোহিত করে পুরো অডিটোরিয়ামের  উপস্থিত- অতিথিবৃন্দ, কবি, সাহিত্যিক, সাংবাদিক, সাংস্কৃতিকবিদ,  শিক্ষক,  শিক্ষার্থী, গুনীজন,সুধীজন ও দর্শক শ্রোতাবৃন্দদের। নজরুল একাডেমি সিরাজগঞ্জ জেলা শাখার২০২২- ২০২৪ সালের নবনির্বাচিত কমিটির সভাপতি হলেন, হেলাল আহমেদ, সহ-সভাপতি রফিকুল ইসলাম শামীম, হাসনা হেনা,  সাধারণ সম্পাদক মোঃ রায়হান কবীর মিঠু, যুগ্ম সম্পাদক আজাদ রেহমান কোষাধ্যক্ষ নজরুল ইসলাম, প্রচার সম্পাদক আমেনা খানম হাসি, শিক্ষালয় বিষয়ক সম্পাদক হানিফ মোহাম্মদ, সাংস্কৃতিক সম্পাদক  ইমরান মুরাদ, গবেষণা ও প্রকাশনা সম্পাদক নূরুল হুদা এবং কার্যনির্বাহী সদস্যরা হলেন, সূর্য বারি,আইয়ুব আলী, রিক্তা গুপ্তা, দুলাল বসাক, মহিবুর রহমান, সাইফুল ইসলাম সরকার, নজরুল ইসলাম খান, মিলন মন্ডল, অ্যাডভোকেট কাজী সেলিনা পারভীন পান্না, আব্দুল্লাহ আল মামুন, প্রদীপ সাহা, জুবায়ের জিকো, নন্দ গোপাল রায়, শান্তা সুমী, সাজ্জাদ আরেফিন শুভ। 

Leave a Reply

Your email address will not be published.