1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
শিরবাম:
ইউপি সদস্যকে প্রাণে মারার চেষ্টা চাঁনপুর সীমান্তে ৫ঘন্টায় কোটি টাকার মালামাল পাচাঁরের অভিযোগ স্বেচ্ছায় প্রেমিকের সাথে পালিয়ে যান হিন্দু পরিবারের শিক্ষার্থী, উদ্ধার করল পুলিশ ফ্যাসিস্টদের বিচার বাংলাদেশের মাটিতেই হবে : উপদেষ্টা মো. নাহিদ ইসলাম রাণীশংকৈলে পুষ্টি বিষয়ক সচেতনামূলক ক্যাম্পেইনিং পুষ্টি মেলার সমাপনী ও পুরুষ্কার বিতরন ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে জেলা শিক্ষক সমাবেশ সিরাজগঞ্জ বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত।  অপরিচ্ছন্ন পরিবেশ খাদ্যে নিষিদ্ধ রংয়ের ব্যবহার পাইকগাছায় আয়েশা বেকারির ভ্রাম্যমাণ আদালতে জরিমানা  জামায়াতের তত্বাবধানে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বাসায় গিয়ে কথা হবে, বলে আর কথা হলো না স্বামীর সঙ্গে অবৈধ ক্যাফেইন যুক্ত রেড ব্লু এনার্জি ড্রিংক দেশের খোলা বাজারে বিক্রি যেন দেখার কেহ নাই পাবনার সাঁথিয়ায় ধানক্ষেত থেকে একজনের গলাকাটা লাশ উদ্ধার!

Reporter Name
  • Update Time : শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৩৮ Time View

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ
সিরাজগঞ্জে  আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে ৩দিন ব্যাপি জাতীয় পিঠা  উৎসব মেলার সমাপনী অনুষ্ঠান করা  হয়েছে। মেলার স্টল বিজয়ী প্রথম  দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারিদের মাঝে  সনদপত্র পুরস্কার  প্রদান করা সহ অন্য অংশগ্রহণকারী মালিকদের মাঝেও  সনদপত্র বিতরণ করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, বাংলাদেশ  শিল্পকলা একাডেমি সিরাজগঞ্জের  আয়োজনে,

শুক্রবার  (২ ফেব্রুয়ারী-২০২৪) সন্ধ্যা  রাতে সিরাজগঞ্জ শহরের শহীদ এম.. মনসুর আলী অডিটোরিয়ামে, ৩দিন ব্যাপি জাতীয় পিঠা উৎসব  মেলার সমাপনী  অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং অনুষ্ঠানে বক্তব্যে রাখেন,  সিরাজগঞ্জ-২ ( সদর-কামারখন্দ) আসনের নবনির্বাচিত  জাতীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা তালুকদার হেনরী তিনি তার বক্তব্যে বলেন, বাঙালি সংস্কৃতির অন্যতম উৎসব হলো পিঠা উৎসব। পরিবারিক ঐতিহ্য ধরে রাখতে পরিবারের সদস্যদের জন্য, আত্মীয় স্বজনদের দাওয়াত দিয়ে খাওয়ানো বংশপরম্পরায় হরেক রকমের পিঠা তৈরি করতেন আমাদের মায়েরা। যে পিঠাগুলো মা,খালা, বোনেরা যত্ন করে তৈরি করতেন, লোকজ সেই   আদি পিঠা গুলো তৈরি করে ঐতিহ্য ধরে রাখতে হবে। আর এজন্যই পিঠাপুলি রন্ধন আর বাহারি শিল্পী আছে ঘরে ঘরে লালন করবো হরেক রকমের  পিঠা তৈরি করবো। নতুন প্রজন্মদের বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা এবং ভোজন রসিক হতে হবে।

এ জাতীয় পিঠা উৎসব  সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, সুযোগ্য জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ  জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাডভোকেট কে, এম, হোসেন আলী হাসান, সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট বিমল কুমার দাস, জেলা মুক্তিযোদ্ধা সংসদ সিরাজগঞ্জের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা গাজী শফিকুল ইসলাম শফি প্রমুখ।
স্বাগত বক্তব্যে রাখেন,  জেলা শিল্পকলা একাডেমীর  কালচারাল অফিসার মোঃ মাহমুদুল হাসান লালন।
এসময়ে অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সভাপতি মন্ডলীর সদস্য   বিশিষ্ট টিভি অভিনেতা নাট্যকর মমিন বাবু, নাট্যকর স.ম. আলাউদ্দিন, সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক ইমরান মুরাদ, নাট্য ফেডারেশন সিরাজগঞ্জের সভাপতি গোলজার হোসেন, সাধারণ সম্পাদক সাইদুর রহমান ভোলা, সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্র শাহজাদপুরের কর্মকর্তা, শহিদুল্লাহ বাবলু, কাজি শওকত প্রমুখ।

এ মেলা সিরাজগঞ্জ জেলা শিল্পকলাএকাডেমি, সিরাজগঞ্জ নাট্য ফেডারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিরাজগঞ্জ, সম্মিলিত সাংস্কৃতিক কেন্দ্র, শাহজাদপুর, সিরাজগঞ্জের পরিবেশনায় অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক ইমরান মুরাদ এর তত্ত্বাবধানে সন্মিলিত সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জের পরিবেশনায় মনোমুগ্ধকর সংগীত নৃত্য পরিবেশন করা হয় এবং রুপক নাট্য গোষ্ঠীর পরিবেশনায় নাটক ” আগুন সন্ত্রাস ” পরিবেশন করা হয়।
তিনদিনব্যাপি জাতীয় পিঠা উৎসব  অনুষ্ঠানে শত শত তরুণ- তরুণী, যুবক-যুবতীরা,  নারী-পুরুষেরা,  গুনীজন, সুধীজন, সাংস্কৃতিক ব্যক্তিত্বগন,  পিঠা শিল্পীরা, সাধারন মানুষেরা   উপস্থিত ছিলেন ।

উল্লেখ্যে, ১৭ হতে ১৯ মাঘ ১৪৩০ বাংলা সাল (৩১ জানুয়ারি-২০২৪ খ্রীঃ থেকে ২ ফেব্রুয়ারী ৩০২৪ খ্রীঃ) পর্যন্ত উক্ত জাতীয় পিঠা উৎসব সিরাজগঞ্জ  শহীদ এম. মনসুর আলী অডিটোরিয়াম অনুষ্ঠিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews