1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৭ অপরাহ্ন
শিরবাম:
জামায়াতের তত্বাবধানে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বাসায় গিয়ে কথা হবে, বলে আর কথা হলো না স্বামীর সঙ্গে অবৈধ ক্যাফেইন যুক্ত রেড ব্লু এনার্জি ড্রিংক দেশের খোলা বাজারে বিক্রি যেন দেখার কেহ নাই পাবনার সাঁথিয়ায় ধানক্ষেত থেকে একজনের গলাকাটা লাশ উদ্ধার! সাবেক এমপি পিংকুসহ ৫’শ ১৩ জনের বিরুদ্ধে মামলা প্রবীণ রোকন শামসুন্নাহার পেয়ারার মৃত্যুতে জেলা জামায়াতের শোক লক্ষ্মীপুর জেলায় পৌর আওয়ামী লীগ নেতা সৈয়দ আহম্মদ গ্রেপ্তার সাভারে বহুল আলোচিত শিক্ষার্থী রোহান হত্যা মামলা ৩বছর পর সিআইডিতে হস্তান্তর! Pp সিরাজগঞ্জ সরকারি কলেজের আয়োজনে পবিত্র  ঈদে মিলাদুন্নবী ( সাঃ)  উপলক্ষে আলোচনা, হামদ-নাত মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  ঈদে মিলাদুন্নবী উপলক্ষে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি—রপ্তানি বন্ধ

আশুলিয়ায় পাওনা টাকা “বেপজা” থেকে আদায়ের দাবিতে শ্রমিকদের মানববন্ধন!

Reporter Name
  • Update Time : সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৯ Time View

হেলাল শেখঃ ঢাকার আশুলিয়ায় গত ৪ বছর পূর্বে বন্ধ হওয়া ডিইপিজেডের ভেতরে দুটি তৈরি পোশাক কারখানা লেনী ফ্যাশন ও লেনী অ্যাপারেলসের শ্রমিকেরা তাদের বকেয়া পাওনা টাকা বেপজা থেকে আদায়ের দাবিতে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের মূল ফটকের ভেতরের অংশে মানববন্ধন করেছেন।

 

সোমবার (৯ সেপ্টেম্বর ২০২৪) সকাল থেকে দুপুর পর্যন্ত হওয়া লেনী ফ্যাশনস লিমিটেড ও এপারেলস লেনীর প্রায় ২ হাজার শ্রমিক এবং কর্মকর্তারা ডিইপিজেডের বেপজার সামনে এ মানববন্ধনে অংশগ্রহন করেন।

 

এসময় মানববন্ধনে শ্রমিকরা জানান, মাস্ট গার্মেন্টস করপোরেশনের মালিকানাধীন লেনী ফ্যাশানস লি: এবং লেনী এ্যাপারেলস লি: হইতে ছাটাইকৃত আমারা সকল শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাগণ দীর্ঘ প্রায় ৪ বছর যাবত মানবেতর জীবনযাপন করা সত্যেও ঢাকা ই পি জেড এর সুনাম ক্ষুন্ন হয় এমন কোনো কর্মকাণ্ড থেকে বিরত থেকে অত্যন্ত ধৈর্য্য সহকারে অধীর আগ্রহে আমাদের পাওনাদি বুঝে নেওয়ার আশায় ছিলেন।

 

তারা বলেন,গত ৬ মাস অতিবাহিত হয়ে গেছে মালিকানাধীন দুইটি ফ্যাক্টরির মধ্যে একটি বিক্রি হয়েছে। লেনী ফ্যাশানস লিঃ ইউনিট ২ এবং লেনী ফ্যাশানস লিঃ ইউনিট ৪ এর সকল মেশিন, আসবাবপত্র, কম্পিউটার লেনী এপারেল এর সাথে বিক্রি হয়েছে। বিক্রয়কৃত অর্থ দিয়ে লেনী ফ্যাশানস লি: এবং লেনী এ্যাপারেলস লি: হইতে ছাটাইকৃত সকল শ্রমিক, কর্মচারী এবং কর্মকর্তাদের সম্পূর্ণ পাওনাদি পরিশোধ সম্ভব। কিন্তু বেপজা কর্তৃপক্ষ তা পরিশোধ করেননি।

 

এ মানববন্ধনে নেতৃত্ব দেয়া শ্রমিক মো. আজাদ বলেন, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে লেনী ফ্যাশন ও লেনী অ্যাপারেলস বন্ধ ঘোষণা করা হয়। ওই সময় কারখানা দুটির শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের বেপজার পক্ষ থেকে যেকোন একটি কারখানা বিক্রি করতে পারলে বিক্রির সেই টাকা দিয়ে সকলের বকেয়া পরিশোধের আশ্বাস দেয়া হয়েছিলো। ৬ মাস আগে একটি কারখানা ৮৩ কোটি টাকায় বিক্রি হয়েছে আমাদের পাওনা ৬৬ কোটি টাকা। বিক্রির টাকা ব্যাংকে জমা থাকলেও আমাদের দেয়া হচ্ছে না। আমরা বিষয়টির সুষ্ঠু সমাধান চাই। মানববন্ধন শেষে ডিইপিজেডের নির্বাহী পরিচালক বরাবর স্মারকলিপি দেয়া হবে।

 

এব্যাপারে লেনী ফ্যাশানস লিমিটেডের সাবেক ম্যানেজার মেহেদী হাসান বলেন, ফ্যাক্টরি বন্ধ হয়ে যাওয়ার পর পরই ঢাকা ই পি জেড এর ঐ সময়কার ম্যানেজমেন্ট এর দায়িত্বে যারা ছিলেন এবং প্রাক্তন বেপজা চেয়ারম্যান সহ আমাদের এই বলে আশ্বস্ত করেছিলেন যে দুটি ফ্যাক্টরির যে কোন একটি বিক্রি করতে পারলে দুই ফ্যাক্টরির সকল শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের তাদের বকেয়া সকল পাওনাদি টাকা পরিশোধ করা হবে। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য বেপজা কর্তৃপক্ষ পাওনাদি পরিশোধ না করে গত ৬ মাস আগে বিক্রয়লব্ধ অর্থ তাদের কাছে গচ্ছিত রেখে বিভন্ন তালবাহানা করে কালক্ষেপন করছেন। যার কারণে আজকে পাওনাদি আদায় না হওয়া পর্যন্ত বেপজার সামনেই মানববন্ধন কর্মসূচী পালন করছি।

 

এবিষয়ে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড) বেপজার এডি আহসান কবির বলেন, “বেপজা কর্তৃপক্ষ আন্তরিকতার সাথে দ্রুত সময়ের মধ্যে আপনাদের পাওনাদী পরিশোধ করার চেষ্টা করলেও মামলা জটিলতার কারণে ৪টি বছর পার হয়েছে। তবে এবার আগে শ্রমিকের পাওনাদী টাকা পরিশোধ করা হবে। আগামী ৩০শে নভেম্বরের মধ্যেই লেনী ফ্যাশন ও লেনী অ্যাপারেলসের সকল শ্রমিকদের পাওনাদী টাকা পরিশোধ করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews