1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
শিরবাম:
সাভারে ডিবি পুলিশ কর্তৃক দেশীয় অস্ত্রসস্ত্রসহ ৮জন ডাকাতকে গ্রেফতার! সাভারে ডিবি পুলিশ কর্তৃক দেশীয় অস্ত্রসস্ত্রসহ ৮জন ডাকাতকে গ্রেফতার! শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা এডভোকেট জামিল হাসান দুর্জয়  শ্রীপুরে, গভীর রাতে ৫টি দোকান আগুনে পুড়ে ছাই। মানুষ মানুষের জন্য- মানবতার সেবায় রাণীশংকৈল আলী আকবর মেমোরিয়াল অটিস্টিক ও প্রতিবন্ধী স্কুলে বিশেষ অনুষ্ঠান  দেশবাসী সবাইকে বাংলা নববর্ষ পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন-হেলাল শেখ দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন-ঢাকা জেলা সেরা করদাতা বিশিষ্ট ব্যবসায়ী রোমান ভুঁইয়া ঈদ উপলক্ষে মিনি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব তানভীর আহমেদ রোমান ভুঁইয়া! আশুলিয়া সাংবাদিক সমন্বয় ক্লাবের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে (পিএমকে)’র উদ্যোগে বিনামূল্যে ওষুধ বিতরণ ও চিকিৎসা সেবা

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১২৮ Time View

হেলাল শেখঃ ঢাকার আশুলিয়ার জিরাব পিএমকে হসপিটাল এ্যান্ড ডায়াগষ্টিক সেন্টারের আয়োজনে “পল্লী মঙ্গল কর্মসূচী (পিএমকে) স্বাস্থ্য সেবা কার্যক্রম” বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা (মেডিসিন, গাইনি, চক্ষু ও ডেন্টাল), ওষুধ ও পাওয়ার চশমা বিতরণ কর্মসূচী অনুষ্ঠানে সভাপত্বি করেন কামরুন নাহার (প্রধান নির্বাহী, পিএমকে)।
বুধবার (২১ ফেব্রুয়ারি ২০২৪ইং) দুপুরে এই অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে মাননীয় সংসদ সদস্য, ঢাকা—১৯ আসনের এমপি জনাব মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, (পিএমকে প্রধান নির্বাহী) কামরুন নাহার পরিবার বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা (মেডিসিন, গাইনি, চক্ষু ও ডেন্টাল), ওষুধ ও পাওয়ার চশমা বিতরণ কর্মসূচী আমার খুব ভালো লেগেছে, আমার জানামতে তারা অনেক ধনী পরিবার, নিজ এলাকা সাভার আশুলিয়ায় বসবাসরত গরীব দরিদ্র মানুষের বিনামূল্যে স্বাস্থ্য সেবা করলে ভালো হবে। তিনি আরো বলেন, সাভার আশুলিয়ায় মাদক সন্ত্রাসী ও কিশোর গ্যাংয়ের সদস্য যেইহোক না কেন কাউকে ছাড় দেওয়া হবে না। রাস্তা—ঘাটে খুন, ধর্ষণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড করে থাকে এসব মাদক সন্ত্রাসী ও কিশোর গ্যাং বাহিনী, আপনারা যেখানেই মাদক সন্ত্রাসী ও কিশোর অপরাধ দেখবেন তাদেরকে দমন করতে যা যা করার দরকার করবেন, আমি আপনাদের সকল প্রকার সহযোগিতা করবো।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আশুলিয়ার পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান, আশুলিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাজী মোঃ হেলাল উদ্দিন মাদবর, আশুলিয়া থানা আওয়ামী লীগের সহ—সভাপতি দেওয়ান মেহেদী মাসুদ মঞ্জু, আরো উপস্থিত ছিলেন দেওয়ান ফয়সাল, উপ—প্রধান নির্বাহী, পল্লী মঙ্গল কর্মসূচী—পিএমকে ও পিএমকে হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের কর্মসূচী প্রধান (স্বাস্থ্য) ও প্রধান উপদেষ্টা ডাঃ কাজী সুদীপ্তা কবির, পিএমকে (কার্যক্রম) পরিচালক তাজুল ইসলাম ও হুমায়ুন কবির, মোঃ আখতার হোসেন, পরিচালক—প্রশাসন ও মানবসম্পদ বিভাগ, পিএমকে। মোঃ কামরুজ্জামান উপ—পরিচালক, কার্যক্রম, পিএমকে। সৈয়দ আকমল হোসেন, উপ—পরিচালক, হিসাব বিভাগ, মোস্তাক আহমেদ, সহকারী পরিচালক, হিসাব বিভাগ, মোঃ শফিকুল ইসলাম, প্রোগ্রাম ম্যানেজার, আইটি বিভাগ, পিএমকে। আরো উপস্থিত ছিলেন, ডাঃ মোঃ খায়রুল বাসার ও ডাঃ মোঃ মনিরুজ্জামান, প্রোগ্রাম ইনচার্জ (স্বাস্থ্য) পিএমকে, ডাঃ মোঃ জিয়াউল হাসান, ডাঃ ফেরদৌসী সুলতানা, ডাঃ আতিয়া শারমিন সিলভি, পিএমকে হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের অন্যান্য কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, এসময় কয়েক হাজার রোগীকে ফ্রি চিকিৎসা সেবা দেয়া হয়।
বিশেষ করে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ২০২৪ উপলক্ষ্যে পিএমকে হাসপাতাল এ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার কতৃর্ক আয়োজিত ২১ ফেব্রুয়ারি ফ্রি স্বাস্থ্য ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ পিএমকে হাসপাতালের প্রধান উপদেষ্টা, ডাক্তার, নার্স, কর্মকর্তা, কর্মচারী, পিএমকে’র পরিচালক, উপ—পরিচালকসহ শীর্ষ কর্মকর্তাবৃন্দ, চিকিসা গ্রহণের জন্য আগত সেবা গ্রহীতাবৃন্দ সকলকে উক্ত প্রতিষ্ঠানের পক্ষ থেকে আন্তরিক সালাম ও শুভেচ্ছা জানানো হয়। পিএমকে’র (নির্বাহী প্রধান) কামরু নাহার জানান, ১৯৮৮ সালের ২৭ নভেম্বর সমাজসেবা অধিদপ্তরের রেজিষ্ট্রেশনের মধ্য দিয়ে পল্লী মঙ্গল কর্মসূচী (পিএমকে)’র যাত্রা শুরু হয়। পরবর্তীতে কার্যক্রম পরিচালনার জন্য সরকারের সংশ্লিষ্ট সকল দপ্তর থেকে অনুমোদন গ্রহণ করা হয়। এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছে প্রায় ৩৬ বছর, যখন এ এলাকায় বেসরকারী অন্য কোনো সংস্থা ছিল না। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা পরবর্তী সাভার’সহ অত্র অ লের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে আমাদের নিরলস প্রচেষ্টা চলমান রয়েছে। বর্তমানে আমরা ৩৪টি জেলায় ৩২১টি শাখার মাধ্যমে ক্ষুদ্র অর্থায়নসহ “কমিউনিটি স্বাস্থ্যসেবা কর্মসূচী” বাস্তবায়ন করছি। এছাড়াও অ ল ভিত্তিক বিভিন্ন কর্মসূচী যেমনঃ সাভার আশুলিয়া স্বাস্থ্য সেবা, নারায়নগঞ্জ জেলায় হোসিয়ারী প্রকল্প, সমৃদ্ধ পরিবার উন্নয়ন “সমৃদ্ধি প্রকল্প” বিভিন্ন জেলায় পশ্চাদপদ এলাকায় স্যানিটেশন, শিক্ষা—স্বাস্থ্য, ক্রীড়া, সাংস্কৃতিক ও গৃহায়ন কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। প্রধান কার্যালয়ে টিস্যু কালচার ল্যাব স্থাপন করে টিস্যু পদ্ধতিতে ফুলের চারা উৎপাদন এবং বগুড়া’য় টিস্যু কালচার পদ্ধতিতে আলু ও আলুর বীজ উৎপাদন করে কৃষকদের মাঝে বিতরণ করা হচ্ছে। অদক্ষ ও কম শিক্ষিত তরুণ জনগোষ্ঠীর জন্য কারিগরি শিক্ষার আওতায় প্রায় ১৭টি ট্রেডে ০৩ মাস ও ০৬ মাস মেয়াদী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়। শুধু তাই নয়, প্রশিক্ষণ পরবর্তী কর্মসংস্থান তৈরিতেও সহযোগিতা করা হয়। তাছাড়া পিএমকে কতৃর্ক দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য ০২ টি শিক্ষাবৃত্তি “দেওয়ান মান্নান শিক্ষা বৃত্তি” এবং “বঙ্গবন্ধু উচ্চশিক্ষা বৃত্তি’ও প্রদান করা হচ্ছে।
বিশেষ করে অত্র এলাকায় জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে সহায়তার লক্ষ্যে ২০১৪ সালে “পিএমকে হাসপাতাল এ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার” প্রতিষ্ঠা করা হয়। উভয় প্রতিষ্ঠানে দরিদ্র জনগণের সুলভমূল্যে চিকিৎসা সেবা গ্রহণসহ বিশেষ ছাড়ে শিক্ষা অর্জনের সুযোগ রয়েছে। পিএমকে নার্সিং কলেজ বিভিন্ন বর্ষে বর্তমানে ২১৬জন ছাত্র—ছাত্রী অধ্যয়নরত রয়েছে। প্রতিষ্ঠার পর থেকে এপর্যন্ত পিএমকে হাসপাতালের অধীন জরুরী বিভাগে প্রায় ৬৫ হাজার রোগীর সেবাসহ গাইনী, মেডিসিন, সার্জারীসহ ১২টি বিভাগে প্রায় ২ লক্ষ ৫০ হাজার রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে। তাছাড়া এ পর্যন্ত প্রায় ১০৯টি ক্যাম্প এর মাধ্যমে প্রায় ২৫ হাজার সাধারণ ও গরীব মানুষকে ফ্রি চিকিৎসা প্রদান করা হয়েছে বলে তিনি দাবী করেন, তিনি দাবী করেন যে, সনদপ্রাপ্ত ৮৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে “পিএমকে” ১০ম স্থানে রয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বিশ্ব রেকর্ড করা পাঁচ বার প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে বাংলাদেশ আরো এগিয়ে যাবে এবং সরকারের উন্নয়ন কার্যক্রম আমাদের নিবিড় সম্পৃক্ততা থাকবে বলে আমরা প্রতিশ্রম্নতিবদ্ধ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews