1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
শিরবাম:

যত্রতত্রভাবে বর্জ্য ও ময়লা  ফেলা যাবে না আমি সকলকে নিষেধ  করছি – মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা 

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০২ Time View

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ ঃ
সিরাজগঞ্জে বর্জ্য ব্যবস্থাপনার ২ দিনব্যাপী   প্রশিক্ষণ  কর্মশালার সমাপনী  করা হয়েছে । নরওয়ে সরকারের অর্থায়নে জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা আয়োজনে-

মঙ্গলবার  ( ৫ সেপ্টেম্বর ২০২৩) সকাল   দশটায় সিরাজগঞ্জ পৌরসভার সম্মেলন কক্ষে- ২ দিনব্যাপী  হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকদের  এবং দ্বিতীয় দিন সমাপনী দিনে –  হাসপাতাল বা ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারের   ম্যানেজার ও  অন্যান্য স্টাফদের নিয়ে ২ দিনের এ     প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনের অনুষ্ঠানের  প্রধান অতিথি বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা

তিনি তার বক্তব্যে বলেন,  যত্রতত্রভাবে বর্জ্য ও ময়লা  ফেলা  যাবে না,  আমি সকলকে নিষেধ করছি।     হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারের বর্জ্য বা বায়ো মেডিক্যাল ওয়েস্ট বিষাক্ত বর্জ্য থেকে ভয়ংকর রোগ সংক্রমণের আশঙ্কা বেশি থাকে।  তাই এই বর্জ্য নির্ধারিত স্থানে ফেলার ক্ষেত্রে নিতে হবে বিশেষ সাবধানতা। বায়ো মেডিক্যাল ওয়েস্ট বিষাক্ত বর্জ্য ফেলার ক্ষেত্রে ভাগ করে ফেলতে হবে যারা এ বর্জ্য ফেলবে  তাদের জন্য ও   প্রশিক্ষণ গ্রহণ করতে হবে । হাসপাতাল, ক্লিনিক ও  ডায়াগনস্টিক সেন্টারের  সুন্দর ও পরিস্কার পরিচ্ছন্ন ভালো   পরিবেশ  রাখতে হবে।
এসময়ে ভার্চুয়ালে অংশ গ্রহন করেন, ইস্টিবিলসমেন্ট অফ মেডিক্যাল ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম ইন-15 গর্ভমেন্টস হসপিটাল এর ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর ডাঃ রাশেদ (সিপার)।
 সমাপনী দিনে ট্রেইনার হিসেবে বক্তব্য রাখেন

হসপিটাল সার্ভিস ম্যানেজমেন্ট মেডিক্যাল ওয়েস্ট ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আমিনুল হক, বর্জ্য ব্যবস্থাপনার টেকনিক্যাল কনসালটেন্ট তরিৎ কান্তি বিশ্বাস, সিরাজগঞ্জ সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ রতন কুমার, সিরাজগঞ্জ  পৌরসভার স্বাস্থ্য  কর্মকর্তা  ডা. এ. কে. ফরহাদ হোসাইন প্রমুখ।
দুইদিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায়   মূলবিষয়বস্তু তুলে ধরেন, জাতীয় বিশেষজ্ঞ ইউনিডো এস.এম. জুবায়ের বিন আরাফাত।
সোমবার  উদ্বোধনী  দিন প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন   জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।এতে  সভাপতিত্ব করেন, সিরাজগঞ্জ  জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ আনিসুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,
সিভিল সার্জন  ডাঃ রামপদ রায়,
সিরাজগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র -(১)মোঃ নুরুল হক,  পরিবেশ অধিদপ্তর রাজশাহীর  উপ-পরিচালক মোঃ আহসান হাবীব প্রমুখ।
হসপিটাল সার্ভিস ম্যানেজমেন্ট মেডিক্যাল ওয়েস্ট ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আমিনুল হক, বর্জ্য ব্যবস্থাপনার টেকনিক্যাল কনসালটেন্ট তরিৎ কান্তি বিশ্বাস।
স্বাগত বক্তব্য রাখেন, পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের সহকারী পরিচালক মোঃ আব্দুল গফুর।  সঞ্চালনায় ছিলেন, সিরাজগঞ্জ  পৌরসভার স্বাস্থ্য  কর্মকর্তা  ডা. এ. কে. ফরহাদ হোসাইন। এ প্রশিক্ষণ কর্মশালা বক্তারা বলেন,  জেলা মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা কমিটির অনুমোদিত ‘স্বপ্ন সংস্থা মেডিক্যাল বর্জ্য কার্য সম্পাদন করবে।
উদ্বোধনী দিনে এ প্রশিক্ষণ কর্মশালায়  সিরাজগঞ্জের  বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকগণ অংশ গ্রহন করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews