1. admin@sokalerbangla.com : সকালের বাংলা :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:৩০ অপরাহ্ন
শিরবাম:
আশুলিয়ায় তিতাস গ্যাসের ৫ শতাধিক বাসা বাড়ির অবৈধ সংযোগ বিচ্ছিন্ন! সাভারে আবাসিক হোটেলে অসামাজিক কার্যকলাপে লিপ্ত ৪০ জনকে আটক করেছে পুলিশ! আশুলিয়ায় ৮ বছরের শিশুর রহস্যজনক মৃত্যু-বাড়ির সেফটি ট্যাংকি থেকে লাশ উদ্ধার আশুলিয়ায় গাজীরচট ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর শুভ উদ্বোধন টানা সপ্তম দিনের মতো কর্মবিরতিতে লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ এর কর্মীরা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ আশুলিয়ায় অপরিকল্পিত বাড়ি নির্মাণ-বাড়ির মালিকের গাফেলতিতে ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু! সিরাজগঞ্জে রেল যোগাযোগ বৃদ্ধির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত এবং স্মারকলিপি প্রদান  প্রেমিকার হাতে প্রেমিকের বিশেষ অঙ্গ কর্তন উলিপুরে ইয়াবাসহ তিন মাদক কারবারি গ্রেপ্তার

লক্ষ্মীপুরের রামগতিতে ক্ষুদে ডাক্তার কার্যক্রমের উদ্বোধন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৩৪ Time View

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় ক্ষুদে ডাক্তারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম-২০২৩ শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে উপজেলার চর ডাক্তার আশ্রম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে ওই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

এতে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক শমরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা: ফয়সাল আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ লিটন কুমার নাথ, স্বাস্থ্য সহকারী খালেদা বেগম, শিক্ষক – শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ লিটন কুমার নাথ জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়ণে বিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে গঠন করা হয়  ক্ষুদে ডাক্তারের দল। তারা সপ্তাহব্যাপি প্রাথমিক প্রশিক্ষণের ভিত্তিতে শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টি শক্তি পরীক্ষা করে অস্বাভাবিক শারীরিক বৃদ্ধি, দৃষ্টি শক্তির ত্রুটিসহ নানান বিষয় শিক্ষকের নজরে আনবেন আশা করি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা: ফয়সাল আহমেদ বলেন, ক্ষুদে ডাক্তার কার্যক্রম আওতায় উপজেলার ২৩২ টি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন ও এবতেদায়ী মাদ্রাসার ৪৫ হাজার ৮২০ জন ছাত্র-ছাত্রী এবং মাধ্যমিক পর্যায়ের ৪২টি বিদ্যালয়ের ২৩ হাজার ৭৮৪ জন ছাত্র-ছাত্রীকে এ কার্যক্রমের আওতায় এনে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কামনাশিস মজুমদার বলেন, প্রাথমিক ও মাধ্যমিক এবং সমপর্যায়ের মাদ্রাসাসহ সরকারী-বেসরকারী সকল শিক্ষা প্রতিষ্ঠানে শুধুমাত্র ৫-১৬ বয়সী শিক্ষার্থী বা শিশু শ্রেনি থেকে দশম শ্রেনি বা সমপর্যায়ের শ্রেনি সমূহে ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিচালিত হবে। প্রাথমিক পর্যায়ে তৃতীয়, চতুর্থ, পঞ্চম শ্রেণি এবং মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ, সপ্তম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ক্ষুদে ডাক্তার গঠন করা হবে।

এছাড়াও এ কার্যক্রমের আওতায় ক্ষুদে ডাক্তারগণ শ্রেণির অন্যান্য শিক্ষার্থীদের স্বাস্থ্য বার্তা পড়ে শোনাবে। বছরে দুই বার কৃমি নাশক ওষুধ সেবন সম্পর্কে জানাবে। শিক্ষার্থীদের ওজন, উচ্চতা, দৃষ্টি শক্তি পরীক্ষা, গত রাউন্ডে কৃমিনাশক সেবন ও শিশুকালে প্রতিষেধক টিকা নেওয়ার তথ্য সংগ্রহ করবে। একই সাথে ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা- হাত ধোয়া, নখ কাটা, হাঁচি দেওয়া দাঁত ব্রাশ ইত্যাদি কৌশলসমূহ ব্যবহারিক প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করা।

উল্লেখ্য, আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে গড়ে তুলতে শিশুদের স্বাস্থ্য উন্নয়ন, রোগ প্রতিরোধ, সুস্বাস্থ্য জীবন ধারণের জন্য শিশুর মাধ্যমে শিশুদের শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। দেশব্যাপী ক্ষুদে ডাক্তার কার্যক্রম প্রতিষ্ঠা করা, স্বাস্থ্য অধিদপ্তরের সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরসহ অন্যান্য সমমনা প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা উন্নয়ন করা এ কার্যক্রমের মূল উদ্দেশ্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved , sokalerbangla.com
Theme Customized BY LatestNews